শয়তানের লেখা বই কডেক্স জাইগাস।


কাঠের উপর চামড়ায় মোড়ানো বিশাল আকারের হাতে লেখা একটি বই কডেক্স জাইগাস (ইংরেজিতে যার অর্থ বৃহত্তম বই)। ৭৫ কেজি ওজনের এ বইটি ৩৬.২ ইঞ্চি লম্বা, ১৯.৭ ইঞ্চি চওড়া এবং ৮.৬ ইঞ্চি পুরু। বইটির ওজন ৭৮.৭ কেজি। কথায় আছে শতায়ন নিজ হাতে এ বইটি লিখেছে। বইটির ২৯০ নম্বর পৃষ্ঠায় শয়তানের একটি ছবিও আঁকা রয়েছে। আর এটিই হচ্ছে পৃথিবীর একমাত্র বই, যেটিতে শয়তানের ছবি আছে। এ কারণে এটিকে 'শয়তানের বাইবেল'ও বলা হয়। ১৬০টি গাধার বাচ্চার চামড়া দিয়ে তৈরি কডেক্স জাইগাসে প্রথম দিকে ৩২০টি পাতা ছিলো। তবে বর্তমানে এর ৮টি পাতা নেই। বইটির যে পৃষ্ঠায় শয়তানের ছবি আঁকা আছে তার ঠিক উল্টো পৃষ্ঠায় আঁকা আছে স্বর্গের ছবি। মানুষের মধ্যে এমন ধারণাও আছে যে, বইটিতে এমন কিছু বাক্য আছে যা থেকে রস্মি নির্গত হয় ! আর সে কারণেই কডেক্স জাইগাসকে মধ্যযুগের অষ্টম আশ্চর্য বলে মনে করা হতো। বইটি কে লিখেছেন তা জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের বইটি যে-ই লিখুক না কেন, এটি লিখতে কমপক্ষে ৩০ থেকে ৩৫ বছর সময় লেগেছে। বইটি লেখার কাজে পোকামাকড়ের বসতবাড়ি দিয়ে তৈরি এক ধরনের কালি ব্যবহার করা হয়েছে। আলোচিত এ বইটি এখন স্টকহোমের স্ট্যাইট লাইব্রেরি অব সুইডেনে সংরক্ষিত আছে।
নাইমুল ইসলাম

পোস্টটি লিখেছেন
আমি জয়। আমি এই ব্লগের এডমিন। ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের স্থাপত্য বিভাগের একজন ছাত্র। আমি খুলনা থেকে ঢাকায় পড়তে এসেছি। আমি ব্লগ লিখি এবং আমি একজন ইউটিউবার। এর পাশাপাশি আমি গ্রাফিক ডিজাইন এর কাজ করি। ঘুরে বেড়ানো এবং সিনেমা দেখা আমি খুব পছন্দ করি।
Follow her @ Twitter | Facebook | YouTube

No comments

পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন । আপনাদের কোন সমস্যাও কমেন্ট করে জানাতে পারেন। আমরা যতটুকু সম্ভব সমাধান দেওয়ার চেষ্টা করবো ।

Theme images by sbayram. Powered by Blogger.