পিঁপড়া যেভাবে যোগাযোগ করে।


পিঁপড়াদের যোগাযোগের মাধ্যম খুবই চমৎকার। একে অপরের শরীর ছুয়ে যোগাযোগ রক্ষা করে এরা। গন্ধ নেয়ার মাধ্যমে পিঁপড়ারা পরস্পরের সাথে কথা বলে। বিপদ বা খাবার দেখলে এরা শুঁড়ের মাধ্যমে এরা অন্য পিঁপড়াদের খবর দেয়। পিঁপড়াদের যে সারিবদ্ধভাবে চলতে দেখা যায়, তার মূল কারণ হলো গন্ধ ও দূরত্বের হিসাব। গন্ধ অনুসরণ করে পিঁপড়া খাবারের অনুসন্ধান করে। আবার কোনো লক্ষে যাওয়ার জন্য সে সবচেয়ে কম দূরত্ব বা সহজতম পথ বের করে নেয়। বাকি পিঁপড়ারাও একই ভাবে লক্ষের দিকে এগিয়ে যায়। পিঁপড়া মাঝে মাঝে মাটি দাপিয়ে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে। এছাড়া পরস্পরের শুঁড় স্পর্শ করেও নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করে। এরা অনেক দূর থেকে খাবারের গন্ধ পায়। স্বাদ, গন্ধ এবং স্পর্শ এই তিনভাবে পিঁপড়া বুঝতে পারে তার আশেপাশে কি আছে।
নাইমুল ইসলাম

পোস্টটি লিখেছেন
আমি জয়। আমি এই ব্লগের এডমিন। ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের স্থাপত্য বিভাগের একজন ছাত্র। আমি খুলনা থেকে ঢাকায় পড়তে এসেছি। আমি ব্লগ লিখি এবং আমি একজন ইউটিউবার। এর পাশাপাশি আমি গ্রাফিক ডিজাইন এর কাজ করি। ঘুরে বেড়ানো এবং সিনেমা দেখা আমি খুব পছন্দ করি।
Follow her @ Twitter | Facebook | YouTube

No comments

পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন । আপনাদের কোন সমস্যাও কমেন্ট করে জানাতে পারেন। আমরা যতটুকু সম্ভব সমাধান দেওয়ার চেষ্টা করবো ।

Theme images by sbayram. Powered by Blogger.