২০৫০ সালে কেমন হবে আমাদের বাংলাদেশ ?



আমাদের দেশে সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিষয়ে উন্নতি লাভ করেছে।আমরা সবাই কম বেশি আমাদের সোনার বাংলাদেশ নিয়ে আশাবাদী।পদ্মা সেতু,হাতিরঝিল প্রকল্প,উত্তরা লেক প্রকল্প,মেট্রো রেল প্রকল্প সম্প্রতি হাতে নেয়া ১৯ জেলা প্রকল্প,দারিদ্র বিমোচন কর্মসূচী এবং বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি,প্রব্রিদ্ধি বৃদ্ধি সব মিলিয়ে দুর্বার গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ।সম্প্রতি বাংলাদেশ উন্নত দেশের তালিকায় স্থান পেয়েছে।এই সব কিছু আমাদের আশাবাদি করে তোলে আমাদের ভবিষ্যৎ বাংলাদেশ আরও উন্নত রাষ্ট্রে পরিনত হবে।২০৫০ সালে বাংলাদেশের অবস্থান কি হবে এই বিষয় নিয়েই আমরা আজ কথা বলব।
জনসংখ্যা
২০৫০ সালে বাংলাদেশের জনসংখ্যা হবে ২৫ কোটি।বাংলাদেশের অর্ধেক মানুষ শহরে বসবাস করবে।রাজধানী ঢাকার জনসংখ্যা হবে ৩ কোটি।ঢাকা তখন বসবাসের অনুপযোগী হয়ে পড়বে।
অর্থনীতি
২০৫০ সালে বাংলাদেশ বিশ্বের ২৩ তম অর্থনীতির দেশ হবে।বর্তমানে বাংলাদেশের অবস্থান ৩১ তম।অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ অনেক উন্নতি করবে।প্রব্রিদ্ধিতিতে শীর্ষ ৩ দেশের একটি হবে বাংলাদেশ।ভারত ও ভিয়েতনামের পাশে থাকবে বাংলাদেশ।আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন থেকে অর্থনীতির ভরকেন্দ্র এশিয়ায় চলে আসবে।
মাথাপিছু আয়
২০৫০ সালে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় হবে প্রায় ১৩ হাজার মার্কিন ডলার।
যোগাযোগ ব্যাবস্থা
২০৫০ সালে বাংলাদেশের যোগাযোগ ব্যাবস্থা হবে খুবই উন্নত।মেট্রো রেল চলবে,উরন্ত গাড়ি চলবে ঢাকার সড়কে।ট্রাফিক অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।যানজট নিরসনে সরকার বর্তমানে যে ৩ টি সার্কুলার রোডের প্রকল্প হাতে নিয়েছে এই প্রকল্প ২০২৫ সাল নাগাদ শেষ হবে।এই প্রকল্প শেষ হলে যানজট অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।বাংলাদেশের মানুষের গর্ব হিসেবে ২০২১ সালের মধ্যেই সম্পন্ন হবে পদ্মা সেতুর কাজ।ফলে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।
দুর্যোগ
২০৫০ সালে ৫৩ লাখ মানুষ জলবায়ু পরিবর্তনের স্বীকার হবে।২০৫০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ২০ সেন্টিমিটার বেড়ে যাবে৷ফলে বাংলাদেশের নিম্ন অঞ্চলের বেশ কিছু এলাকা পানির নিচে তলিয়ে যাবে।সুন্দরবনের বেশ কিছু এলাকা পানির নিচে চলে যাবে।প্রাকৃতিক দুর্যোগ আরও ভয়ংকর আঁকার ধারণ করবে।
বিশ্বের সবচেয়ে বড় বিমান বন্দর
পদ্মার পাড়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমান বন্দর নামে বিশ্বের সবচেয়ে বড় বিমান বন্দর প্রকল্প হাতে নিয়েছে সরকার।এই প্রকল্প শেষ হলে বিশ্বের সবচেয়ে বড় বিমান বন্দর হবে আমাদের।
এছাড়াও আরও অনেক উন্নয়ন প্রকল্প রয়েছে সরকারের যেগুলো বাস্তবায়ন হলে ২০৫০ সালের মধ্যে আমাদের বাংলাদেশ উন্নতির চরম শেখরে অবস্থান করবে।

নাইমুল ইসলাম

পোস্টটি লিখেছেন
আমি জয়। আমি এই ব্লগের এডমিন। ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের স্থাপত্য বিভাগের একজন ছাত্র। আমি খুলনা থেকে ঢাকায় পড়তে এসেছি। আমি ব্লগ লিখি এবং আমি একজন ইউটিউবার। এর পাশাপাশি আমি গ্রাফিক ডিজাইন এর কাজ করি। ঘুরে বেড়ানো এবং সিনেমা দেখা আমি খুব পছন্দ করি।
Follow her @ Twitter | Facebook | YouTube

No comments

পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন । আপনাদের কোন সমস্যাও কমেন্ট করে জানাতে পারেন। আমরা যতটুকু সম্ভব সমাধান দেওয়ার চেষ্টা করবো ।

Theme images by sbayram. Powered by Blogger.